ভারতের মোবাইল ফোনের বাজারে চীনা মোবাইল কোম্পানিগুলির উত্থান গত দশকের সবথেকে অভূতপূর্ব ঘটনার মধ্যে একটি। বিশেষ করে ২০১৪ সালের পর থেকে, ভারতের বাজারে চীনের কোম্পানির একটা দারুন জনপ্রিয়তা শুরু হয়েছে। Xiaomi, Oppo, Vivo, Realme – এর মত ব্র্যান্ডগুলি এখন ভারতের সবথেকে বড় ব্র্যান্ড। চীনের স্মার্টফোন কোম্পানিগুলির এই সফলতার পিছনে রয়েছে বেশ কিছু বড় কারণ, যার ফলে ভারতের স্থানীয় স্মার্টফোন ব্র্যান্ড যেমন মাইক্রোম্যাক্স, লাভা বর্তমানে প্রায় নিশ্চিহ্ন হয়ে গিয়েছে ভারতের বাজার থেকে। প্রভাব পড়েছে আন্তর্জাতিক কিছু মোবাইল ব্র্যান্ডের উপরেও। ভারতের মার্কেট থেকে হারিয়ে গেছে HTC বা Nokia-র মত ব্র্যান্ড। কমেছে স্মার্টফোন জায়ান্ট Samsung এর বিক্রিও।
চীনের স্মার্টফোন কোম্পানিগুলির জনপ্রিয়তার প্রথম কারণ হলো কাঠামোগত উদ্ভাবন। এই কোম্পানিগুলি, শুরু থেকেই একদম কম দামে দারুন স্পেসিফিকেশন অফার করে আসছিল ভারতের ক্রেতাদের। অন্যদিকে, HTC কিংবা ভারতের অন্যান্য কোম্পানীগুলো মাদারবোর্ডের উপরে জোর না দিয়ে কাস্টোমাইজেশনের উপরে বেশি জোর দিলো যেটা একেবারেই ঠিক সিদ্ধান্ত ছিল না। কাস্টোমাইজেশনের গিমিক দেখিয়ে HTC বা অন্যান্য ভারতীয় কোম্পানিগুলো নিজেদের ফোন অনেকটাই বেশি দামে বাজারজাত করত। ফলে সস্তায় ভালো মানের স্মার্টফোন নিয়ে আসার কারণে ফ্ল্যাশ সেলে অনেকটাই এগিয়ে গেলো Xiaomi এবং অন্যান্য চীনা কোম্পানিগুলি।
অনলাইন মার্কেটের সুবিধাও অনেকটাই পেয়েছিল এই চীনা স্মার্টফোন ব্র্যান্ডগুলি। যে সময়ে তারা ভারতের বাজারে আসে, তখন ভারতে সবে সবে 3G প্রযুক্তি ডানা মেলতে শুরু করেছে। ফলে একইসাথে ভারতের বাজারে আগমন হচ্ছে Amazon কিংবা Flipkart এর মত অনলাইন বিপণীর। চীনা ব্র্যান্ডগুলো তাদের ফোন এরক ই-কমার্স সাইটগুলোতে প্রথমে লঞ্চ করতো। এই কৌশলটি চীনা ব্র্যান্ডগুলিকে দ্রুত গ্রাহকদের কাছে পৌঁছাতে এবং বাজারে সহজেই প্রবেশ করতে সাহায্য করে। অন্যদিকে, ভারতের স্থানীয় ব্র্যান্ডগুলি মূলত অফলাইন বিক্রির ওপর নির্ভর করেছিল, যা চীনা ব্র্যান্ডের বিপণন কৌশলের সাথে পাল্লা দিতে পারেনি।
চীনা ব্র্যান্ডগুলোর এমন সফলতার পেছনে ভারতীয় ব্র্যান্ডগুলোর কিছু ত্রুটিও ছিল। কার্বন, লাভা, মাইক্রোম্যাক্স, স্পাইসের মতো কোম্পানিগুলি তাদের ফোনের মডেল এবং ফিচার আপডেট করতে সময় নেয়, যার ফলে এই ফোনগুলি প্রযুক্তিগতভাবে পিছিয়ে পড়ে। সঙ্গেই ভারতীয় কোম্পানির ম্যানুফ্যাকচারিং দক্ষতা অনেক কম। ফলে, দামের দিক থেকেও এগুলি অনেকটাই পিছিয়ে যায় চীনা ব্র্যান্ডের থেকে। মাইক্রোম্যাক্স এবং লাভা প্রথমে বাজারে ভাল সাড়া পেলেও, তারা দ্রুত তাদের ব্র্যান্ড ইমেজ ধরে রাখতে ব্যর্থ হয়। আর নিজেদের পুরোনো স্ট্র্যাটেজি ধরে চলার কারণে বাজার থেকে হারিয়ে যায় HTC ও Nokia। ভারতের স্মার্টফোন মার্কেট এভাবে খালি হয়ে যাওয়ার কারণে এর পুরো সুবিধা পায় চীনের স্মার্টফোন কোম্পানিগুলি।
Discussion about this post