অবশেষে দীর্ঘ ৫৭ বছরের অপেক্ষার অবসান! মিতালী এক্সপ্রেস এদিন ভারতীয় সময় ১১ টা ৪৫ মিনিটে নিউ জলপাইগুড়ি থেকে রওনা হয়। ট্রেনটি হলদিবাড়ি স্টেশনে থামবার পর সীমান্ত পেরিয়ে বাংলাদেশের চিলাহাটি স্টেশনে থাম্বে। তারপর নীলফামারী, পার্বতীপুর হয়ে ঢাকা ক্যান্টনমেন্ট স্টেশনে পৌঁছবে। সপ্তাহে চারদিন যাওয়া আসা করবে এই যাত্রীবাহী ট্রেনটি। ট্রেনটির মোট সময় লাগবে প্রায় ১০ ঘণ্টা। মিতালী এক্সপ্রেস ভারতের নিউ জলপাইগুড়ি থেকে সপ্তাহে দু’দিন রোববার ও বুধবার চলাচল করবে ঢাকা ক্যান্টনমেন্ট পর্যন্ত। বাংলাদেশের ঢাকা ক্যান্টনমেন্ট থেকে নিউ জলপাইগুড়ি পর্যন্ত সপ্তাহের সোমবার ও বৃস্পতিবার চলাচল করবে।

প্রসঙ্গত উল্লেখ্য, ব্রিটিশ আমল থেকেই চিলাহাটি-হলদিবাড়ি রেলপথ গুরুত্বপূর্ণ ছিল। দার্জিলিং থেকে খুলনা হয়ে কলকাতা পর্যন্ত এ রেলপথে নিয়মিত চলাচল করত একাধিক যাত্রী ও পণ্যবাহী ট্রেন। ১৯৬৫ সালে ভারত ও পাকিস্তানের মধ্যে যুদ্ধের পর তা বন্ধ করে দেওয়া হয়। এরপর ২০২১ সালে দু’দেশের মধ্যে নতুন করে মিতালী এক্সপ্রেস চালু হলেও, করোনা আটকে দেয় ট্রেনের চাকা।

এদিন মোট ১৮ জন যাত্রী নিয়ে মিতালী এক্সপ্রেস এনজিপি থেকে ঢাকার উদ্দেশ্যে রওনা দেয়। যাদের মধ্যে অধিকাংশই শিলিগুড়িতে বেড়াতে এসেছিলেন। ১০ বগীর এক্সপ্রেস ট্রেনটিতে আছে ৪টি এসি বার্থ কোচ, ৪টি এসি চেয়ার কোচ এবং ব্রেকভ্যানসহ পাওয়ার কার ২টি। ভারতীয় রেল সূত্রে জানা গিয়েছে, মিতালী এক্সপ্রেসের টিকিট কাটা যাবে কলকাতার ফেয়ারলি প্লেস এবং কলকাতা স্টেশন থেকে। এছাড়া নিউ জলপাইগুড়ি টার্মিনাল থেকে মিতালী এক্সপ্রেসের টিকিট দেওয়া হবে। তবে টিকিট বুকিংয়ের ক্ষেত্রে ভিসাসহ মূল পাসপোর্ট প্রয়োজন।

চিত্র ঋণ – মহঃ সাইফুল ইসলাম
Discussion about this post